Categories
allPost

‘ বাংলাদেশী ফুলকুঁড়িদের বৈষম্যবিরোধী ছাত্র জনতা আন্দোলন ‘

24 people 👁️ing this randomly

আয়নাঘর বানানো কুখ্যাত লেডি স্বৈরাচার ও ফ্যাসিবাদী হাসিনার গুলির সামনে ‘মুগ্ধ’রা বুক পেতে দিয়েছিল বলেই আজ আমরা নতুন আশা ও মুগ্ধতায় ভরা নতুন দেশ পেলাম।

Try Adsterra Earnings, it’s 100% Authentic to make money more and more.

Try Adsterra Earnings, it’s 100% Authentic to make money more and more.

আন্দোলনটির নাম অনেকে অনেকভাবে দিচ্ছে, এই অভূতপূর্ব আন্দোলনের নাম আমরা এভাবে দিতে পারি – ” বাংলাদেশী ফুলকুঁড়িদের বৈষম্যবিরোধী ছাত্র জনতা আন্দোলন ” কেননা এটা ছিল প্রারম্ভত ও প্রধানত তরুণ যুবা বা এমনকি একেবারে শিশু কিশোরদের শুরু করা আন্দোলন এবং আমরা দেখেছি শিশু কিশোররাও এই আন্দোলনের পুরোটা সময় এক্টিভ ছিল, এমনকি বিজয়ের পরও আমি একেবারেই একটি বাচ্চাকে ট্রাফিক নিয়ন্ত্রণের দায়িত্ব পালন করতে দেখেছি, সুতরাং এই আন্দোলনের নাম

” বাংলাদেশী ফুলকুঁড়িদের বৈষম্যবিরোধী ছাত্র জনতা আন্দোলন ” রাখা বেশি যৌক্তিক ও জরুরী* বলেও আমি মনে করি।

*কেন জরুরী তা আমি এখনই বলবোনা, কখনো জরুরী হলে তখন বলবো।

উপদেষ্টা সুপ্রতিপ চাকমা : চাকমা মারমা সাঁওতালরা বাঙালি নয় কিন্তু বাংলাদেশী, আওয়ামীলীগ খণ্ডিত বাঙালি প্রপঞ্চ দিয়ে আদিবাসীদের বাঙালি হয়ে যাওয়ার চাপে রেখেছিল ও বৈষম্য করেছিল। ‘ বাংলাদেশী ফুলকুঁড়িদের বৈষম্যবিরোধী ছাত্র জনতা আন্দোলন ‘ আদিবাসীদের অধিকার মর্যাদা ও আইডেন্টিটি দিল! মুসলিম হিন্দু বৌদ্ধ খ্রিস্টান আদিবাসী সবাই আমরা বাংলাদেশী – সুতরাং বাঙালি নয় বাংলাদেশী – এটাই আমাদের পূর্ণাঙ্গ ও যথার্থ আইডেন্টিটি – খণ্ডিত ও অযথার্থ প্রপঞ্চ ‘বাঙালি জাতীয়তাবাদ ও জয় বাংলা’ মুর্দাবাদ! বাংলাদেশ জিন্দাবাদ!

Dillard's - The Style of Your Life.

By allaboutian

open profile for all

Related Posts

Bangladeshi Gen-Z Revolution – World is Wondered and Surprised!

15 people 👁️ing this randomly Published By Try Adsterra Earnings, it’s 100% Authentic to make…